আমরা অনেকেই প্রাক্তনকে প্রতিপক্ষ ভেবে থাকি। প্রাক্তন কে প্রতিপক্ষ ভাবা কখনো উচিত নয়। আপনাদের হয়তো প্রাক্তনের প্রতি অনেক বেশি রাগ ও খুব থাকতে পারে কিন্তু এর মানে এই নয় যে আপনার প্রাক্তন আপনার প্রতিপক্ষ। প্রাক্তনের প্রতি সম্মান রাখতে হবে। সে আপনাকে হয়তোবা অনেক কষ্ট দিয়েছে কিন্তু তার জন্য আপনাকে শুভকামনা জানাতে হবে। সে আপনার সাথে খারাপ করলে আপনিও তার সাথে খারাপ করবেন তা হতে পারে না। বরং আপনি সবসময় তার পাশে থাকার চেষ্টা করবেন।

অনেক সময় আমরা একটা সম্পর্ককে থাকতে থাকতে হয়তো দুজনেই উপলব্ধি করতে পারি এই সম্পর্ক কন্টিনিউ করা আর সম্ভব হচ্ছে না। এমন অবস্থায় সম্পর্ক শেষ করার মত কঠোর সিদ্ধান্ত নিতে হয়। হয়তোবা দুজনের মেন্টালিটি ম্যাচ না করাই সম্পর্ক শেষ করতে হয় কিন্তু সম্পর্ক শেষ হওয়ার পরেও দুজনের প্রতি দুজনের সম্মান থাকা উচিত। দুজন দুজনকে সম্মান করলে সম্পর্ক ভেঙে যাওয়ার পরেও এর খারাপ প্রভাব কারো জীবনে পড়বে না। হয়তো এরপর দুজনেই নতুন করে জীবন শুরু করবেন। চেষ্টা করতে হবে আমরা যেন সুখে-দুখে সেই মানুষটিকে শুভকামনা জানাতে পারি।

জন্মদিন আমাদের প্রত্যেকের জীবনেই গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনে যেহেতু আমরা জন্মগ্রহণ করে থাকি তাই আমাদের আশেপাশের মানুষগুলো এই দিনে আমাদের শুভকামনা জানায়। আমরাও বিশেষ এই দিনগুলোতে নিজেদের আরো বেশি সমৃদ্ধ করার শপথ নিয়ে থাকি।

শুভ জন্মদিনের অনেক শুভেচ্ছা রইল।
আমার অনেক ভালোবাসা রইল তোমার এই বিশেষ দিনে।
আমি তোমাকে কথা দিলাম তোমার জীবনের সব ইচ্ছে আমি পূরণ করবো।
Happy birthday my love.

আমাদের আশেপাশের অন্যান্য মানুষদের মতো প্রাক্তনের জন্মদিনেও শুভকামনা জানানো উচিৎ। আপনারা অনেকেই হয়তো প্রাক্তনের জন্মদিনে শুভকামনা জানাতে গেলে নানা রকম ঝামেলার সম্মুখীন হন। কিভাবে জন্মদিনের শুভেচ্ছা জানাবেন এ নিয়ে আপনাদের মনের ভেতর অনেক ভাবনা আসতে থাকে। আমাদের আজকের পোস্টে আমরা আপনাদের জানাবো কিভাবে আপনার প্রাক্তন কে জন্মদিনের শুভেচ্ছা জানাবেন।

তোমার জন্য আমার অনুভুতি প্রকাশ করার মতো কোনো শব্দ আজ আমার কাছে নেই।
শুভ জন্মদিন আমার ভালোবাসা। প্রার্থনা করবো এই জীবনের সব সুখ তোমার জীবনে ভরে উঠুক।

আমরা যখন একটি রিলেশনশিপে থাকি তখন আমাদের প্রিয় মানুষকে নানাভাবে সারপ্রাইজ দিয়ে থাকি। তাদের জন্মদিনে সবচেয়ে ভালো উপহার দিয়ে উইশ করি। কিন্তু যখন এই রিলেশন ভেঙ্গে যায় তখন দুজনের প্রতি দুজনের খুব একটা বেশি দায়িত্ব থাকে না। সম্পর্ক ভেঙে যাওয়ার পর অনেকে হয়তো তার প্রাক্তনের মুখও দেখতে চায় না। তবে এমন না করে উচিত হবে সম্পর্ক ভেঙে যাওয়ার পরেও প্রাক্তন কে জন্মদিনের উপহার পাঠানো এবং সুন্দরভাবে জন্মদিনে উইশ করা।

শুভ জন্মদিন প্রিয়, ভালোবাসি আজ, ভবিষ্যতেও বাসবো।
তোমার স্বপ্নগুলো আমার স্বপ্ন হিসেবে রেখে আজীবন পাশে থাকব।
তোমার সুস্থতা যেন আজীবন অম্লান থাকে।
তোমার জন্মদিন বার বার ফিরে আসুক।
Happy Birthday my Love

আপনার প্রাক্তনের জন্মদিনে পুরনো কথাগুলো মনে করিয়ে দিতে পারেন। তার সাথে কিভাবে তার বার্থডে সেলিব্রেট করেছিলেন সেই মুহূর্তগুলোর কথা তাকে স্মরণ করে দিতে পারবেন। আপনাদের পথ আলাদা হলেও দুজন দুজনকে যে ভীষণ সম্মান করেন এই কথাগুলো তাকে জানাতে পারেন এসএমএসের মাধ্যমে। যদি তার ফেসবুক প্রোফাইলে অথবা পাবলিকলি উইশ করেন তাহলে নিজেদের ব্যক্তিগত কথাবার্তা গুলো এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ হবে বলে মনে করি। ব্যক্তিগত কোনো কথা শেয়ার করার জন্য এসএমএস এর মাধ্যমে লিখে পাঠাতে পারবেন। তবে এই দিন পুরনো কথা খুব বেশি মনে না করাই ভালো হবে।

প্রাক্তন প্রেমিকার জন্মদিনের শুভেচ্ছা

১. আজ আমাদের সম্পর্কের ইতি হয়ে গেছে বলে ভেবোনা আমি তোমাকে ভুলে গেছি। তুমি আমার হৃদয়ের বাঁ পাশে এখনো বিরাজমান। এখনো মাঝরাতে ঘুমের ঘোরে তোমাকে দেখতে পাই। এখনো অনেক ভালোবাসি প্রিয়। শুভ জন্মদিন হাজার বছর বেঁচে থাকো। তোমার প্রতিটি দিন হোক চাঁদের মতো উজ্জ্বল।

২. মনের ভেতরটা আজও বিরহের আগুনে পুড়ছে। তবুও বুকের বাঁ পাশের মনিকোঠায় থেকে জন্মদিনের শুভেচ্ছা।

৩. আপনি আমার জীবনে আশীর্বাদ ছিলেন তাইতো আজও ভুলিনি শুভকামনা ছিলেন আমার জীবনে সেদিন কোনো গুরুত্ব দেয়নি অযথা অকারনে দূরে সরে গিয়েছিলাম, কিন্তুু আজ বুঝি আপনার মত মন মানসিকতার একটি মেয়ে আমার জীবনে খুব প্রয়োজন আজ মনকে সান্তনা দেই সময় চলে গেছে কিন্তুু মানুষ অনেক পরিবর্তন হয়ে গেছে সেদিনের চিন্তাভাবনা আর আজকে চিন্তাভাবনার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। আজকের মত জ্ঞান থাকলে কোনদিন ছেড়ে যেতাম না আপনাকে। দূর থেকে জানাই এই শুভকামনা “শুভ জন্মদিন” ভালো থাকবেন।

৪. এখনো তোমাকে ভুলতে পারিনি। তোমার সেই স্মৃতিগুলো এখন আমাকে ভাবায়। এখনো ভুলতে পারিনি তোমার সেই দিনগুলো। ভালো থেকো প্রিয় সুখে থাকো শুভ জন্মদিন।

৫. তোমাকে নিয়ে অনেক স্বপ্ন দেখেছিলাম। ভেবেছিলাম দুজন মিলে সুখের সংসার গড়ে তুলবো। কিন্তু বিধাতার এ কেমন পরিণতি হঠাৎ করে তুমি চলে গেলে। এখন অপেক্ষায় আছি। যদি কখনো ফিরে আসো আমার দরজা তোমার জন্য চিরজীবন খোলা থাকবে। শুভ জন্মদিন প্রিয় ভালো থেকো।

৬. জীবনটা অনেক ছোট। কিন্তু এই ছোট্ট জীবনের মধ্যে কিছু মানুষের সাথে পরিচিত হয়ে যায়। জাদের কখনও বলা যায়না। হৃদয়ের পাতায় রয়ে যায় সারা জীবন। শুভ জন্মদিন।

৭. নিশ্চয়ই অনেক ভাল আছ। আজ মনে পড়ছে সেই অতীতের দিনগুলো। কিন্তু কিছু করার নেই দূর থেকেই জানাই তোমাকে জন্মদিনের শুভেচ্ছা। অতীতে অনেক আনন্দের সাথে দিনটি পালন করতাম। যাই হোক কিছু করার নেই পুরনো সব স্মৃতি গুলো ভুলে এগিয়ে যাও সামনের দিকে। সুস্থ থেকো ভালো থেকো শুভ জন্মদিন।

৮. আমাকে ভুলে জানি অনেক সুখে আছো। দূর থেকে তোমাকে দেখে যাব সারা জীবন। যেখানেই থাকো সুখে থাকো। শুভ জন্মদিন

৯. আজ তোমার জন্ম দিন। আমি যদিও এখন তোমার অনেক দুরের মানুষ হয়ে গেছি তবুও তোমার জন্ম দি৷ উইস করতে ভুলিনি আমি। যতই দুরে থাকি না কেন সর্বদা তোমার ভাল চাই। আমি চাই তুমি সবসময়ই সুখে শান্তিতে থাকো। তোমার জীবনের সকল আশা যেন পুরণ হয় সেই প্রার্থনা করব সবসময়। যতই দুরে থাকি না কেন একটাই চাওয়া তুমি ভালো থাকো সবসময়ই। জন্ম দিনের প্রাণঢালা শুভেচ্ছা রইল।

আপনার প্রাক্তন খেয়ে তার জীবনের প্রতিটি ধাপের জন্য শুভকামনা জানাবেন। সে যেন তার জীবনের প্রতিটি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হতে পারে তার জন্য দোয়া করবেন। আপনারা দুজন যেন দুজনের জীবন নিয়ে খুব ভালো থাকতে পারেন এবং আপনাদের দুজনের পুরনো সম্পর্কের কোন খারাপ প্রভাব যেন কারো জীবনে না পড়ে তা জানিয়ে দিবেন। দুজন দুজনের নতুন সম্পর্ক গুলো কেউ ভীষণ সম্মানের সাথে দেখবেন। এভাবে আপনার প্রাক্তন কে সুন্দরভাবে জন্মদিনের শুভেচ্ছা জানাতে পারবেন।

দুজন মানুষের মধ্যে সম্পর্ক চিরদিন না থাকতে পারে তারা একসাথে থাকার সিদ্ধান্ত না নিতে পারে কিন্তু কখনোই প্রাক্তনের জন্য অভিশাপ হবেন না। প্রাক্তনের জন্য আশীর্বাদ হয়ে আসুন। তার জীবনকে অনেক বেশি সুন্দর করে তোলার জন্য সাহায্য করুন। এমন হলে আপনিও মানসিক শান্তি পাবেন এবং অনেক ভালো থাকতে পারবেন।